| |
               

মূল পাতা মুসলিম বিশ্ব পিছিয়ে যাচ্ছে পাকিস্তানের জাতীয় নির্বাচন 


পিছিয়ে যাচ্ছে পাকিস্তানের জাতীয় নির্বাচন 


মুসলিম বিশ্ব ডেস্ক     06 August, 2023     02:44 PM    


পাকিস্তানে জাতীয় নির্বাচন হওয়ার কথা ছিল চলতি বছর নভেম্বরের প্রথম সপ্তাহে । কিন্তু ভোটার তালিকা হালনাগাদ না হওয়ায় নির্ধারিত সময়ে নির্বাচন হওয়ার সম্ভাবনা প্রায় নেই। দেশটির কেন্দ্রীয় আইনমন্ত্রী আজম নাজির তারার শনিবার এক সাক্ষাৎকারে এ তথ্য জানিয়েছেন।

পাকিস্তানি সংবাদমাধ্যম জিও নিউজকে দেওয়া সেই সাক্ষাৎকারে আইনমন্ত্রী বলেন, ‘ভোটার তালিকা এখনও হালনাগাদ হয়নি। আদমশুমারির মাধ্যমে এটি (হালানাগাদ) করতে হবে। শুমারি শেষে নতুন ভোটার তালিকা তৈরিতে সময় লাগবে অন্তত ৪ থেকে ৫ মাস। ’

তিনি বলেন, ‘তাছাড়া কোন সাংবিধানিক আসনের আয়তন কতখানি হবে, সেটিও নির্ভর করছে নতুন ভোটার তালিকার ওপর। তালিকা হাতে পেলে আসনগুলোর আয়তন পুনর্বিন্যাস করতে হবে। সেখানেও অন্তত দেড় থেকে দু’ মাস সময় প্রয়োজন।

আজম নাজির তারার বলেন, শনিবার পাকিস্তানের বিশেষ সরকারি সংস্থা কাউন্সিল অব কমন ইন্টারেস্টের (সিসিআই) বৈঠকে এসব ব্যাপারে বিস্তারিত আলোচনা হয়েছে। প্রধানমন্ত্রী শেহবাজ শরিফ সেই বৈঠকে সভাপতিত্ব করেছেন।

শনিবারের বৈঠকে কেন্দ্রীয় এবং পাকিস্তানের ৪টি প্রদেশের গুরুত্বপূর্ণ সরকারি প্রতিনিধিরা উপস্থিত ছিলেন উল্লেখ করে নাজির তারার বলেন, ‘বৈঠকে সবার ঐকমত্যের ভিত্তিতে এই সিদ্ধান্ত গৃহীত হয়েছে যে আগামী নির্বাচন হবে নতুন ভোটার তালিকার ভিত্তিতে। ’ ‘এখন, সব দিক সামাল দিয়ে কবে নির্বাচনের আয়োজন করা সম্ভব হবে— সেই ঘোষণা দেবে নির্বাচন কমিশন। ’